জিন্দেগি রোজ সাজা দিয়ে যাচ্ছে,
তর্পে-তর্পে মারছে প্রতিনিয়ত।
ভালবাসার যুদ্ধে প্রতিনিয়ত লড়ে বাঁচি-মরি!
জীবন তো জান নিবে একবার!
বেলা শেষে বেঁচে গিয়ে খুঁজি নিজেকেই,
কে আমি!? ছিলই বা আর কি হারাবার?


কারাবাসে কেটেছে জীবনের সকাল,
ভালবাসে মিলেছিল এ দন্ড।
ভালবাসা চেয়ে এবার মৃত্যুর শুননি,
নিঃশ্বাস নেয়াও হবে বন্ধ।


না না এ নিঃশ্বাস ও থেকে-থেকে আসে-যায়,
বিশ্বাস ও এতে জুড়ে থাকে কি করে?
জীবনের মালা গাঁথা ফুল আর কাঁটায়,
শুধুই কি আর জীবন সুখ আঁচলে ভরে?


এই মিছে বাঁচা মরা, ফেলে আসা, আশা হার
ভালবাসায় আলো করা, স্বপ্নের ফাঁকে ভাবি-
কে আমি? কত উঁচু হিমালয় বেয়ে নিচে নামি?
এ কিসের দায়ভার??
রোজ তো মনে-মনে বার-বার মরি-
জিন্দেগি জান নিবে একবার!!