জীবনের সবখানে জুড়ে যায় হার,
স্মৃতি জুড়ে দুঃখ সাজে কেন বার-বার?
প্রশ্নের আড়ালে প্রশ্ন জাগে!


সুখ কেন আড়ালে আলেয়া সাজে?
আঁধারের পথে কেন আমাকে ডাকে?
গরলের পান সুধা নিতে চাই আবার!


বহু দূর হেঁটে এসে স্মৃতি গড়ে যায়,
কিছু কিছু স্মৃতি আছে ভুলে যাওয়া দায়!
কেন তবে কিছু লাইন পলকে হারে?


মনে কেন তা আবার একি সাজা দায়?
সুর সবি নব যদি ফের গড়া যায়!
জীবনকে ভেঙ্গে-চুড়ে নতুনের ডাকে-


কেন আর শুরু হতে শুরু করা না যায়?
কেন কিছু পিছু স্মৃতি ভুলে যাওয়া দায়?