কি জানো তুমি?
প্রিয়োজন কি চোখের ভাষা চোখ দেখে পড়ে?
কি লুকোবে তুমি? ভালবাসার ভাষা অন্তরে-অন্তরে!
তুমি অভিমানের কালো চাদরে ঢেকেছ মন।
ক্রোধ ও অভিলাসের লোভে সুন্দরে ভুলেছ ভূবন-
স্বপ্নের রং মেখে সাজ অভিমানী!
বড় যান্ত্রিক তোমার মন! কি জানো তুমি?


পরিণীতা,
তুমি অপরিপূর্ণ মনে চেয়েছ অনেক কিছু!
পেয়েছ বলে ভালবাসা ঠেলেছ পাছে।
এ একজনের ভালবাসা মূল্যহীন হয়ে গেল-
অন্য মাতাল প্রেমে বেহুশ হয়ে!
ভুলে গেলে তার সব মিছে মিছি ছলে।
তোমার চোখের জল কি লুকোবে তুমি?
ছলনার ছল কি আর ভরে মায়া জলে!!?


যে তোমাকে চিনেছে ভালবাসার ভুলে,
আধো জাগরণে জেগে ভুলা-ভালা রাত!
স্বপ্নের মায়া জালে জড়ায়ে মনে-
চাও নিতে অন্যের ও অপার-প্রেম স্বাদ!
বড় যান্ত্রিক তোমার মন, অপরিণীতা তুমি!
ছলনার ছলে বড় বিমোহিনী! কি জান তুমি?