অলস জীবনের ফলাফল পূণ্যে আসেনা শূন্যে আসে।
তাই বিজয়ীর বিজয়-কেতন বইবার অনেকে থাকলেও,
অলস একা বয় জীবনের দায়ভার!!


বীরের চোখে স্বপ্ন লড়ে জয়ী হওয়া আর-
ভালবাসা মানে তার সাধনার আশা!
তার আঁধারের পথ জুড়ে চাঁদ এসে ঘুরে-ফেরে!
না চেয়ে তার পায়ে লুটাই ভালবাসা!


পথ তার কন্ঠক তবু নাই ভয়,
জয় তার নিশ্চিৎ পথের কাঁটা-
পাহাড় সম বাঁধাও তার কাছে তুচ্ছ-
বীরের স্বপ্ন নই কোন রূপকথা!


অলস স্বপ্ন বাজের অপূর্ন সব, মনে কলোরব-
তার অস্তিত্বের দিশা বিলীন শূন্যে!
বাহাদুরী গায়েবী স্বপ্নেই সাজে বীর-
রূপকথার জীবনের সুখ স্বপ্নে!


তাই একা এসে ফিরে শেষে খালি হাতে সে
জীববের আয়োজন মিছে-মিছি তার!
অলস স্বপ্বে পেরুই মহাকালের পথ-
জীবনের হার শেষে স্বপ্নেও হার!


ভালবাসা নাই, আলো আশা নাই,
নাই পথের সাথী সখা-সখী নাই!
রূপকথা নাই, চুপ থাকা নাই,
নাই অবশেষে কোন জীবন গাঁথা!


ঐ একি কথা ফের বলি-
অলস জীবনের ফলাফল পূণ্যে আসেনা শূন্যে আসে।
তাই বিজয়ীর বিজয়-কেতন বইবার অনেকে থাকলেও,
অলস একা বয় জীবনের দায়ভার!!
সকলের কাছে সে তুচ্ছ, পৃথিবীর বুকে সে বর্জ্য!
নাই কিছু পাওয়া বা হারাবার!


১৯/১০/১৩