ঐ মেঘে ঢাকা আকাশ, এখানে একা আমি-
বসে নির্জনে- তাতে স্বপ্ন বুনি!
আঁকি রংধনু সেই সাত রঙে,
গোধুলি লগনে বসে আন'মনে
আঁকি, মুখ-অভিমানী.…
যাকে আমি চিনি! হ্যাঁ, তাকেই তো চিনি!


সে আকাশের মতো, সে নীলে ছল-ছল!
তার বাতাসেতে সুর, তাতে উড়ো-উড়ো জল!
সে শিল্পির ছবি, সে কবিতা কবির!
সে কুড়ে-ঘর- চন্দ্র-রবির!
আজ এরূপ তার, বড় বিমোহিনী!!
হ্যাঁ, তাকে আমি চিনি! এ সে অভিমানী!