আকাশ মেঘে ঢাকা, থেকে-থেকে বিদ্যুৎ চমকে উঠে। মনে হয়, এখনি নামবে বৃষ্টি! সন্ধ্যা হয়ে এলো, বেলা শেষে আকাশ গুম হয়ে থাকায় সেজে গেল রাত।


হঠাৎ বৃষ্টির শব্দ শোনলাম,-
আহ! বৃষ্টি! আহ! বৃষ্টি!
সুখের বৃষ্টি, দুঃখের বৃষ্টি,
চাওয়ার বৃষ্টি, পাওয়ার বৃষ্টি,
প্রেম-বিরহ ভালবাসার বৃষ্টি,
আহ! বৃষ্টি! আহ! বৃষ্টি!


সুরের বৃষ্টি, নুপুরের তালে-
রুম ঝুম ঝুম সুরের সৃষ্টি!
প্রিয়ার মাতাল করা দেহের ছোঁয়া
ফুটায় ফুটায় ঝরার বৃষ্টি।
ভেজা আঁচল ছোঁয়া বৃষ্টি।
চোখের জল লুকার বৃষ্টি।
চির যৌবনা সবুজ পাহাড়
নাঙা বুকে স্নানের বৃষ্টি!
ঝর্ণা কলতানের বৃষ্টি।
নদীর প্রবল বানের বৃষ্টি।
জোয়ার ভাটা টানের বৃষ্টি।
গাঁয়ের বধুর পুকুর স্নানে
ঝর্ণা জলের ঢলের বৃষ্টি।
আহ! কি সৃষ্টি! বৃষ্টি, আহ! বৃষ্টি!