আজ ভরা-ভরা প্রকৃতির রুপ,
মেঘের আঁচলে ঢাকা আসমান।
ঝিরি-ঝিরি বইছে হাওয়া,
টিপ-টিপ বৃষ্টিতে নেচে উঠে প্রাণ!


নাই সারা পথ প্রান্তরে
নির্জন সব পথ-ঘাট।
বরষার ঢলে-জলে-বানে
থৈ-থৈ জলে ডুবা মাঠ।


কৃষানীর গরু গুলো ঘরে,
আঙিনায় চিড়েমুড়ি হাতে-
কৃষকের সুখের এ কাল,
স্মৃতি কথার জলসা পাতে।


নদী বুকে জোয়ারের ঢেউ
স্রোতে ভাসে কতো ভাঙ্গা মন।
কেউ বসে বেল্কুনীতে
করে স্বপ্নের সুখ আয়োজন!


বরষার বাদল ঢলের এ জীবন আয়োজন।
বড় টানা-টানি, সুখ-দুঃখ কাহিনী,
গড়ে তুলে স্মৃতি জুড়ে, কিংবা স্বপন।
এ বাদলের ক্ষন, বড় একা সাজায়
ভালবাসার হিসেবে স্মৃতি-কল্পনায়,
নিজেকে করে তুলে নিজের আপন…
এ সময় প্রতি মনের একান্ত আপন!