আমি বলি চাঁদ কে-
কবু দেখেছ কি তুমি।
এমন মায়াবী? চাঁদ বলে-
''আমার চাঁদনীর কসম…
দেখিনি তো আর দেখিনি…”


আমি তোমার উপমা যায় খুঁজি
জগতের সকলেরে পুছি…
চাঁদ তো মেনেছে হাত আজি
ফুলেতে উপমা আছে বুঝি!


আমি বলি বাগীচা কে-
এ জগৎ জুড়ি, কোন ফুল আছে কি?
বাগীচা বলে- ''সব কলির কসম,
দেখিনি তো আর দেখিনি…”


তুমি যেন রাতের মায়া পরী!
চাল-চলনে নাও ঘায়েল লরি।
ঠুঁট যেন গোলাপের পাপড়ি
চোখ দুটুতে  আছে যাদুকরী!


আমি বলি সূর্য্য কে-
এমন নূরেও রবি, দেখেছ কি তুমি?
সূর্য্য বলে- ''আমার রৌশণীর কসম,
দেখিনি তো আর দেখিনি…”


যে রূপের জলওয়া তোমারি মাঝে।
এ রৌশণী না আর কোথাও সাজে!
এ কবিতা তো শুধুই মিছে-মিছি।
কবি সত্যি ভাষা ভুলে আছে!


আমি বলি কবি কে-
এমন বিমোহী, চরন জুড়ে কি?
কবি বলে- ''কোটি কবিতার কসম,
দেখিনি তো আর দেখিনি…”


[অনুপ্রেরণায় এসিয়া বিখ্যাত সংগীত শিল্পী মোহাম্মদ রফি]