হৃদয়ের ক্ষত গুলো ভেসে-ভেসে উঠে,
যন্ত্রনায় কেঁপে উঠে সারা জীবন!
ভুল গুলো হিমালয় চুড়ার মত,
হিমবাহে বেড়ে চলে আজীবন!


শোকনো পাতায় ঝরে জীবনের আয়ু,
মনের আত্মা মৃত জিন্দা লাশ!
জীবনের যুদ্ধে আলো আলেয়া,
কালো আঁধারের সাথে স্মৃতি সহবাস!


বিবেকের মৃত্যুতে প্রতিনিয়ত
হিংস্র হয়ে ওঠে সব হারা মন!
আজো মানুষ রূপে বাঁচি, আর ভাল সাজি,
হয় বলে বিবেকের পুনর্জনম!


আজো সাজায় জীবনের এলো-মেলো ক্ষন,
অগুছালো স্মৃতি পথ আর মনো ক্যানভাসে।
আজো ভাবি স্বপ্নকে আপন করে,
এ মন জীবন জয়ের শেষ হাসি হাসে!