বিকল দেহটা মনহীন পড়ে রয়
সময়ের কালবেলা শেষে!
বাহাদুরী জীবনের হয় নিঃশ্বেষ
শেষ বার মাটিতে মিশে!


দেহে প্রাণ নেই, তো কিছু নেই,
স্বপ্নের রং নেই,
বেলা-অবেলাও নেই,
ফেলা বা তোলা নেই,
হাঁট-চলা-বলা নেই,
মনে রাখা ভুলা নেই,
ছেড়ে চলা ফিরা নেই,
সট্য-মিথ্যে নেই,
ভালবাসা ঘৃণা নেই,
নেই সে তো কিছু নেই,
এ দেহের ও মুল্য নেই!
হয়তো তাই বলা হয়-
সময়ের চেয়ে জীবনের মূল্য বেশি!


এসো হে, ভাব বসে, হে উন্মাদ।
বীরের বাহাদুরী শুধু ছুঠে চলা নয়-
বাঁধার প্রাচীর ভাঙ্গে!
অসময়ের বিরুদ্ধে সময়ে
প্রাচীর হয়ে দাঁড়িয়ে,
সব থমকে দেয়াতেই বীরত্ব!
জীবনের জয়!