আভিজাত্যের আধিপত্যে বেসামাল সভ্যের ভাবনা!
মেহমানের খাতিরদারি তে ভুল যেন না হয়!
মানুষের এ মনুষত্বের প্রকারভেদে-
ফখীরের মেহমানদারী ভিন্ন!
সম্মানীর সম্মান প্লেট হীন কাপেও হয় ক্ষয়!


কি অসভ্য আবদার? সালাম তার প্রাপ্য-
না পেলে নিচে নেমে যায় অনায়েসে, বলে- 'বেয়াদব!'
এতে নাই কোন সম্মান হানীর বালায়-
নাই বলার মাঝে কোন স্ব-আদব!


কথায় আছে- 'বড় জন গুরু জনের ভুল
দেখিয়ে দিতে নেয়!' আবার এও সত্য-
ছোটরা বড় হতে শিক্ষা নেয়! একি শিক্ষা?
সম্মান হীনের সাথে অসভ্য ব্যবহার
বড়রায় যদি দেয় দীক্ষা। ব্যবধান নেই!


সভ্যের অসভ্যতায় অবদান নেই-
কোন মহা মনীষীর!(?) যেথা কারো নত শির-
সদা ঝুকে রয় কোন মানুষের।
সেথা ব্যবধান শুধু উচু-নিচুরই বিভেদ-
শুধু বিধাতার পূজয় জানি হয় নত শির-
সভ্যতায় সমধিকার সব্যসাচীর!