কত পরিবর্তন দেখলাম স্ব-চক্ষে।
কত উচু-নিচু, কত সমতল-মরুভূমি
কত পাহাড়-পর্বত, সমুদ্র-ঝর্ণা
শোনেছি কত নদীর কলতান!


কত ডুবতে দেখেছি, ভাসতে দেখেছি,
লড়তে দেখেছি, লড়ে মরতে দেখেছি,
দেখেছি অলস-আচল জীবন-জাপন!


দেখেছি কত উলট-পালট,
গরুর-গাড়ি হতে বাষ্প-শকট,
মহা সমুদ্রের টাইটানিক হতে-
আকাশের বুকে ছিড়া জাহাজ-রকেট।
কলের গানের বাদ্য-বাজনা হতে-
শোনা হয়ে গেল ডিজে-রকস্ִ


এভাবে অনেক দেখেছি উত্থান-পতন!
হারের গ্লানী হতে জয়ের কেতন!
দেখেছি জগৎ-জগতের রং!
পাল্টে যাওয়ার মহা আয়োজন!
এতো সবের ভিড়ে অপরিবর্তিত আমি-
অবলোকন করি পরিবর্তন!


০৭/১১/১৩