কি করব বল?
তোর দুঃখ গুলো মনে সমুদ্রে
তীর ভাঙা জলোচ্ছাস তুলে!
তা সয়বার শক্তি প্রাকৃতিক হলেও,
লুকোই কি করে চোখের জল, মনের হাহাকার! (?)


বন্ধুত্ব আমার খেয়ালী রূপ নই পৃথিবীর বুকে,
যদিও ঝড়-ঝঞ্চায় সদা ভাঙ্গি-চুড়ি বই!
আমার হৃদয়ে বহমার অগণিত ভালবাসার ঢেউ,
চির উথাল-পাতাল আমার ভালবাসার জলরাশি,
তবুও আমি সব জুড়ে রই!


আমি ভালবেসে ছেড়ে চলে সাথে চলি,
ভালবাসার-প্রেম মাতালতায় জোয়ারে ফুলি,
ভাটায় শান্ত হই, তবু দোলাচলে জল!
আমার মন এক খেপা সমুদ্র,
ভালবাসায় চির পৃথিবীর বুকে দুঃখ-সুখে-
বন্ধুত্বের বিলাসীতায় চির উজ্জল!!


যদি মন চাই,
আবার সে তীরে প্রিয় ফিরে আয়।
আমার মন সমুদ্রের ভালবাসার জল
তীরে ছুঠে আজো তোকে খুঁজে যায়!
আয়, সব গ্লানী মুছে দিব, উষ্ণ হাওয়ায়!!