জীবনের প্রথম বেলা…
সবে শিখেছি জীবন-রণ খেলা…
প্রথম বেলার সৈনিক মনো ভয়ে
কাঁপা হাতে বহে তলোয়ার।
স্বপ্নে সেজেছি বীর, সুখের ঘুমে
যুদ্ধ-যুদ্ধ খেলা, ছেলে বেলার আবদার।


পেরিয়েছে সে সময়, হয়েছে স্বপ্ন জয়,
এবার, সময় স্বপ্ন বাস্তব করে গড়ে তুলার।
জীবন যুদ্ধ জয়ে, লড়তে প্রানের ভয়ে,
একটু এগিয়ে গিয়ে, পিছ্ִ পা ফেলা,
মেনে নেয়া হার!!


তারপর, ভিতু মন জীবন-যুদ্ধ জয়ে
সাজিয়ে স্বপন, সেজেছে স্বপ্নবীর,
জীবন-মৃত্যু যেথা সদা স্থির!!


মরেও বাঁচি সেথা জয়ের ক্ষুধায়
দিয়ে চলি সদা সেথা প্রিয়ো বিসর্জন!!
আমার ভালবাসা-উৎস্বর্গ মনোভাবে
আমায় বাঁচাতে প্রিয়ো কাছে ডাকে মরণ!!


আমি ভালবাসা মন জয়ে, প্রিয়ো হারায়েও
বেঁচে আছি!! ভালবাসি!!!
তার ভালবাসায় মেনে হার…
আমি জীবন উৎস্বর্গে লড়েও
বেঁচে থাকার স্বাদে,
প্রিয়োর-প্রাণ স্বপ্নেও করেছি উজাড়!!
আজো বেঁচে আছি, আজো ভালবাসি,
স্বপ্ন যুদ্ধ জয়ে, জীবন মানে হার!!