আজ আবার লিখতে হবে কএক লাইন।
তবে, ভাবনায় শূন্যতা নিশ্চুপ মন!
তবুও এমন জুড়ে ঘুর-পাক খায়
নব ভাবনার লোভী কব্য চরন!


তবুও সব মিলে যায়!
বর্ণমালার সে বায়ান্ন অক্ষরে-
চরন জুড়ে সে একি মালায়!


নব ভাবনায়-
ভালবাসার রূপ পাল্টেনা কবু-
সে আকি রং-এ নব সাজে রঙিন সাজায়!


নব ভাবনায়-
ঘুমে-জাগরণে স্বপন স্বপন-ই থাকে-
চোখের আড়ালে সাজে, সাদা-কালো ছায়ায়!


নব ভাবনায়-
বাগানেই ফুল ফুটে সবুজ চাদর জুড়ে-
সে চির ডাল-পালা লতায়-পাতায়!


নব ভাবনায়-
আকাশের রং আজো সেই একি নীল-
মেঘের ভেলা সাজা দূসর-কালো-সাদায়!


ভাবনার রং তবু সাজে নব-নব,
আকাশে-বাতাসে-সবুজে বর্ণমালায়!
আজো মহাকালে জন্মে কবি-
সুন্দরে সাজাতে মন কাব্য মালায়!


[বায়ান্নর ভাষা অন্দোলনের প্রতি সম্মান জানিয়ে '৯' ও 'ক্ষ' সহ বাংলা বর্ণ মোট ৫২ টি ধরা হল]