স্মৃতি গুলো ভাবনার ভিড়ে এসে-
বিষাদের বীজ বপন করে চলে প্রতিনিয়ত!
কিছু ডায়রী চোখের আড়াল করে রেখেছি
দূরে সরিয়ে রেখে, মনের আড়াল হয়না!
এক সময় প্রিয়র সুখ সয়ে নিত মন
এড়িয়ে চলে, আজ আর সে ত্যাগী সাজেনা!
মন বড় ভয়াল হয়ে উঠে মাঝে-মাঝে,
অকৃতজ্ঞের সুখ দেখে, দেখে হাসি বঞ্চনা!


তবুও মানুষ হয়ে বেঁচে থাকার প্রতীজ্ঞা
আমাকে সব সয়ে বেঁচে থাকতে বাধ্য করে!
ভালবেসে যাওয়ার আখাঙ্খা
ঘৃণা করা হতে বিরত রাখে!
সব কিছু ভালবেসে এসেছি সাথী হতে পথে,
একা ভাব কেন? একাকী সেজেছ তুমি আরো কিছু পেতে!
স্মৃতি গড়ে একা হলে, আমায় একাকী ছেড়ে!
আমি ভাবনায় আজো সেই একি আছি, এলো-মেলো হাওয়ায়-
বিষাদের সুরে মালা গাঁথি আজো একি ভাবনায়!
নিয়ে চলি শিক্ষা অতীত হতে,
আজো ভালবেসে চলি, মহাকালের পথে!