কেঁদনা, কখনো কেঁদনা
যদিও ভেঙ্গে যায় কোন খেলোনা!!
শু'না, চুপ করে শু'না (শুয়া)
ভেঙ্গে যদিও যায় স্বপ্ন-ছলনা!!


সুখ-দুঃখ বল কি আবার??
দিন-রাত বা কি আলো-আঁধার??
চোখের জল যখন সুখে ঝরে
গলে যায় দুঃখের হিমালয় পাহাড়!
সব তো তোমার হাতের মোটই
আশা মনের কভু-কখনো ছেড়না!
কেঁদনা কখনো কেঁদনা
যদিও ভেঙ্গে যায় কোন খেলোনা!!


দেখ খোকা-খুকী বাহুর ডোরে,
সবাইকে চাইলেও জড়ানো না যায়!!
পৃথিবীতে মানুষ মনের মত
সব কিছু চাইলেও পাওয়া না যায়,
যা নিজের কখনো হওয়ারি নয়,
ভুলেও কভু-কখনো তা চেওনা।
কেঁদনা কখনো কেঁদনা
যদিও ভেঙ্গে যায় কোন খেলোনা!!


রঙে কিংবা নয় শক্তিতে
জাতে কিংবা নয় ভক্তিতে,
সম্মান এথা মিলে দেখ,
ভাল কাজের বদৌলতে…
কোন খারাফ কাজ মনের ভুলেও,
বা ইচ্ছে করেও কভুও করনা!!
কেঁদনা কখনো কেঁদনা
যদিও ভেঙ্গে যায় কোন খেলোনা!!


[ডায়েরী নোটঃ- ০৬/০৬/১৩]