শহর কে পিছে ফেলে কতইনা ছুটে
গ্রামের পথে, আজ অতীত সে কাল!
আড়ালে-আড়ালে থেকে সবুজ স্বপ্ন এঁকে-
সোনালী আলোয় ঘাসের শিশির কণা
দেখে-দেখে কত সকালে জেগেছি,
কত রাত আকাশের তারা গুণে, জোনাকির সাথে
আলো আঁধারের খেলায় মেতেছি!
পুকুরে সাঁতার কাটা, বিলে মাছ ধরা,
ধানের ক্ষেতে হাওয়ার দোল দেখা,
বন-জঙ্গল ঘুরে বুনোফুল তুলা,
পুকুর ঘাটের আড্ডা, ক্লাব ঘরের মিটিং,
মায়ের হাতের রান্না, ঝারি, ভালবাসার সে আঁচল,
সব, সব আজ অতীত হওয়ার পথে-
শেষ অবধি এ শহর আমাকেও গিলে খেল!


২৩/১১/১৩