জীবনের দায়ভার…
জন্ম-মৃত্যুর মাঝখানে স্বপ্ন ভাঙ্গা-গড়া,
মেঠু পথ বেয়ে ইট বিছানো পথের পর-
পিচঢালা পথেই যেন শেষ গন্তব্য!
আকাশে উড়ার পর ডানা মেলে শূণ্যে-
হারিয়ে যাওয়ায় মাঝেই শেষ গন্তব্য!
নীল ছোঁয়া নয়, নয় স্বপ্নের খোঁজ,
পথ হারা নয়- পথের দিশা খোঁজে-
পা বাড়ানোর পর পথেই হয় মৃত্যু-


[২৩/১০/১৩]


যখন মন স্মৃতির ডায়েরী হাতে বসে,
খোলা আকাশের তারা সব পাসে ভিড় করে বসে,
নির্জন একাকী ক্ষনে ব্যথার চাদর,
দুঃক্ষ-কষ্টের ধুলোবালি সরিয়ে মন
মেঘের কোলে হেসে উঠা জ্যোৎছনা দেখে.…


মনে হয়,
মনে হয় আমি দুঃখের মহা সাগরের মাঝে
সুখ-স্বপ্ন ভেলায় ভাসি আর ডুবি!!!


[19/11/13]