সূর্য্য ডুবো-ডুবো ছলে, সাজিয়েছিল রাত-
নতুন-প্রদীপ-নতুন জ্বালবে বলে!
চাঁদ জেগেছিল রাত, ঢেকেছিল পৃথিবী-
রূপলী আঁচল বিছায়ে, প্রকৃতির কোলে-
কেউ আসবে বলে (?) তুমি আসবে বলে!


বুনোফুলে ভরেছিল জোনাকির ঝোপ, যেন-
তারকারা নেমে বনে মিটি-মিটি জ্বলে!
রাত জাগা পাখি গুলো আজ চুপ-চাপ জেগে-
ঘুম-পারানির গান গিয়েছিল ভুলে!
কেউ আসবে বলে (?) তুমি আসবে বলে!


নদী বয়ে গিয়েছিল আজ নিরবে-
কলতান-কলোরল গিয়েছিল ভুলে!
মাঝি ছেড়ে হাল ধরেছিল নতুন আবার
পালে হাওয়া দোলে-দোল তুলেছিল জলে!
কেউ আসবে বলে (?) তুমি আসবে বলে!


সাগরও শান্ত ছিল, উথাল জলরাশি-
ভাটায় নেমেছিল জোয়ারে ফুলে!
পৃথিবীর বুক হয়ে উঠেছিল বিশাল
জলরাশি তীর হতে নেমেছিল ছলে!
কেউ আসবে বলে (?) তুমি আসবে বলে!


সবে ব্যস্ত ছিল জগৎ জুড়ে কিছু আয়োজনে
পাখির মধুর গানে, নদীর কলতানে
সূর্য্য উঠবে হেসে মধুর আহবানে!
কেউ আসবে বলে (?) তুমি আসবে বলে!
সেজেছিল নব ভোর তোমার জন্মদিনে!!


[শুভ হোক পথ চলা, শুভ হোক স্বপ্ন আয়োজন। শুভ জন্মদিন পপি! এটা তোমার জন্মদিনের গিফ্ִট মামার পক্ষ হতে! এখন লিখে দিলাম!]