গগন গর্জে কেন জানিনা আমি!
জেনেছি মেনে নিয়ে বইয়ের কাহিনী-
আমি গিয়েছি থামি! নিয়েছি মানি!


সুর-তাল বেশামাল বাজে রিনি-ঝিনি,
কি বাজে জানি- কে বাজায় চিনি-
আমি গিয়েছি থামি! নিয়েছি মানি!


জীবনের মানে আজো বুঝিনি!
মনীষীর বাণী- নিয়েছি মানি-
আমি গিয়েছি থামি!


নিয়তির খেলা- যায় স্বপ্ন ভাঙ্গি!
যা চেয়েছি, তা পায়নি-
নিয়েছি মানি! আমি গিয়েছি থামি!


ফুল ফুটে ঝরে, চির হয়নি!
চির হোক চাইনি! তাও নিয়েছি মানি!
আমি গিয়েছি থামি!


তারা টুটে যায়, চির হয়নি!
সব তারা ধ্রুব হোক চাইনি-
অমাবশ্যায় ঢাকে চাঁদনী!
চাঁদের আলো চির হোক চাইনি!
আমি গিয়েছি থামি! নিয়েছি মানি!


সব নিয়েছি মানি! আমি গিয়েছি থামি!
চোখ নীল ছুঁি, হাত নীল ছুঁতে চাইনি!
মন বিশালতার সীমা কবু খুঁজেনি!
ভালবাসার বাঁধন কবু ছিঁড়েনি!
আমি বার-বার খোঁজে সব কিছুর মানে
বার-বার সব কিছু জানা হতে জেনে!
বার-বার আমি নিয়েছি মানি! গিয়েছি থামি!