সব কিছু আজ ভুলা-ভালা গোল-মেলে,
তবুও এ দেশ ভালবাসি!
বাহ! আমি দেশ প্রেমিক!
আমার পায়ের নিচে কখনো মাটি লাগেনা-
তবুও আমি মাটির মানুষ ভালবাসি!
বাহ! আমি দেশ প্রেমিক!


আমার সামনের আসনে বসে মানিব্যাগ-
চুরি করে পকেটমার! আমি তাকে হাতে-নাতে
ধরে পিটিয়ে নায়ক সাজি!
বাহ! আমি দেশ প্রেমিক!


রিক্সাওয়ালা সামান্য ভাড়া বেশি চাইলেই-
বা বাস ভাড়ার এক-আদ আনায় ফুঁসে-
পায়ের চপ্পল হাতে উঠে আসে আমার!
প্রতিবাদি! আমি দেশ প্রেমিক!


ভিক্ষুক কে ভিক্ষার পাশা-পাশি তার গায়ের-
শক্তি ব্যবহারে ফ্রি উপদেশ দিয়ে-
দেশের আবর্জনা বলে গালি দিই!
বাহ! আমি দেশ প্রেমিক!


আমার সামনে চাকু হাতে দাঁড়ানো কেউ-
জীবন বাঁচাতে সব দিয়ে ঘরে ফিরি-
আমার বাঁচা প্রয়োজন দেশের জন্যে!
আমি দেশ প্রেমিক! আমিই দেশ প্রেমিক!


আমার বকাটে বন্ধু আমায় তার মেয়ে বন্ধুর-
সব লুটে-পুটে মজা নেয়ার গল্প বলে-
আমি শুনে মাঝা লুটে, আঁড়ালে বলি ছি!
আমি দেশ প্রেমিক! আমি দেশ প্রেমিক!


ধর্ষিতা তরুণীর দেহ খালি চোখে দেখে-
লজ্জায় জল চোখ আড়ালে ঢাকি!
রাত জেগে ডায়েরীর খোলা জমিনে
একেলা লড়ে বীর সাজি, পলকে বদলায় পৃথিবী!
আমি দেশ প্রেমিক! আমি দেশ প্রেমিক!


আমি সরকার দ্বারা শোষিত, পদে-পদে-
লাঞ্চিত, গনতন্ত্রের বলী! আমার-
পুলিশের রাবার বুলেটের আঘাতে রক্তাক্ত বুক!
বিরোধী দলের ক্রোধের আগুনে পুড়ে মরা
সেই যুবক বা যুবতী আমি, বা সাধারণ পথিক!
আমার বাকরুদ্ধ, গনতন্ত্রের গলায় ফাঁসি!
আমি দেশ প্রেমিক! আমি দেশ প্রেমিক!


আমি শিক্ষাঙ্গনে দূর্নীতির পৃষ্টপোষক!
আইন-আদালতে ন্যায়ের চক্ষে কালো কাপড় বেড়ানো-
উকিল-জর্জ-ব্যারিষ্টার! আমি ভাড়াটিয়া সাক্ষ্যি-
কালো বিড়ালের নীল চক্ষু আমি, আমার আদেশে-
ফাঁসির আসামী ক্ষমা পেয়ে আজ পুলিশ!
আমি দেশ প্রেমিক! আমি দেশ প্রেমিক!


আমি চল্লিশ বছর যাবৎ স্বাধীনতার জন্য-
বয়ে যাওয়া গঙ্গা-পদ্মা-মেঘনার-
যমুনার রক্ত-স্রোত! সাঁতরে বেঁচে থাকা-
এক স্বাধীনতার স্বপ্ন পথের পথিক!