ওরা কাদের হাতে দেশ সপেছিস বল?
আজকে যাদের খেলনা মানুষ, রক্ত-চোখের জল!
ওরা কথায়-কথায় চমৎকারে করে বলৎকার
জনগনের গন দাবি- "স্বাধীনতা কার?
কার আদেশে জ্বলছে দেহ? ছুড়ছে রাবার বুলেট?
কে ছুড়ছে ককটেল বোমা, কিংবা হাত-গ্রেনেট?
কে খেলছে আমায় নিয়ে, জীবন-মৃত্যু খেলা?
আমার ভাগ্য ধুলোয় লুটয় কে বসাল মেলা??


ওরা এপার ওপার জাহান্নামের সাজায়ে রেখে ডালি,
খেলে চলে নোংড়া খেলা, আমায় আগুনে ফেলি!
সংসদ হতে রাজ পথে, চলে ওরা ওদের মতে,
আইন সাজায়ে নিজের মতন, আমায় করে গুলি!
ওরাই আবার বিরোধী হয় আমায় শুলে তুলি!


আজকে আবার অধীন হলাম স্বাধীন দেশে থাকি,
রাজনীতির ও কালো-আঁধার ফেলল আলো ঢাকি!
আবার নতুন ভোরের আশায়,
গঙ্গা-পদ্মা রক্তে ভাসায়,
আবার স্বপ্ন গড়তে হবে স্বাধীন হতে হলে!
ঐ কালো হাত ডুবাতে হবে লালরক্তের জলে!


আয় কল্কী সময় হল, বাংলায় আরেকবার!
রাবন এবার আমার স্বজন, আমারি হাত-ঘাঁড়!
আমায় আমি বিরোধ লেগে আমায় করি খুন!
আমি স্বাধীন আমিই অধীন, আমার হাতেই তূণ!
হাত যদি মোর বেঈমান হয়, কাট আমার হাত!
আমার মাকে স্বাধীন কর, আমায় কর ঘাত!!