আজ বড় ছোট মন, সব অচিন-সুজন!
পথ একা-একা হাঁটি পায়-পায়!!
কবে যেন স্মৃতি? একা সেজে অতি-
মনে পড়ে আজ সে কথায়!!


এসেছিল দিন তবে, এমন আসেনাই!
অতীত আসলে ভাল, আজ অসহায়!


আজ কেন যেন মন খুঁজিছে আপন?
খুঁজিছে অন্তরালে মনে সুজন!
একা-একা কাটায়ে কাল,
স্বজন- এড়িয়ে কাটায়ে কাল,
কত স্মৃতি বুনো হল ডায়েরীর পাতায়!
মনে পড়ে আজ সে কথায়!!


এসেছিল দিন তবে, এমন আসেনাই!
অতীত আসলে ভাল, আজ অসহায়!