বড় দেরি হয়ে গেল!
জীবনের প্রথম বেলায়
আরো অনেক শিখার ছিল!
অলস কাটায়ে সে সকাল বেলা,
দুপুরে এসে খাড়া রোদের জ্বালা,
জ্বলন্ত সূচনা এ জীবনের!


আজ দিক জ্ঞান হীন ছুটি ভবিষ্যৎ পানে।
সুর-তাল হীন এ জীবনের গানে,
কালো আঁধারে ছেঁয়ে জীবন মধু বিষময়!
বড় দেরি হয়ে গেল মনে হয়!


তবু আশা জাগে মনে, যদি ভয় জয় হয়।
সাহসী বৃদ্ধের মন নব যৌবনময়!
তবে কেন নিরাশায় থেমে যাওয়া লাগে?
বড় দেরি হয়ে গেল! তবুও, মনে আশা জাগে!