বড় একা রাত জাগি! একা তো ছিলাম-ই অতীতে,
অনেকের সাথী হয়েছি চলার পথে,
কেউ আমার পথের সাথী হলনা!
আজ অকারনে মনে বিষ জমে লাল!
বুঝেনা হঠাৎ মন সন্ধ্যা-সকাল!
মন কে ভালবেসে আর বশে রাখা যায়না!
আজো সে উদাসী, অচল পয়সার মতো-
পথে পথে হাত ঘুরে কেউ নেয় না,
নিয়ে রাখেনা! সবার হই তবু কেউ চাইনা!