হাসি-খুশি মনে কবু জমেনা তো দুঃখ।
জীবন উপভোগে সে সব ভালবাসে!
তার নীল মনে কালো মেঘ সাময়িক ঝড়!
সুখের বরিষণে গরজে ভাসে!


তার মনে রাত সাজে তারায় তারায়,
অমাবশ্যায়ও কালো জোছনা হাসে!
আলোর কালো ছায়া এ অন্ধকার-
বরে সে আনন্দে- সে জানে ভোর আসে!


সে মনে চির সবুজ পৃথিবীর বুক!
চির যৌবনা মন নব নব সাজে-
সুখ-বসন্তে বা ফুল-ফাল্গুনে
ভ্রমর-প্রজাপতি রঙে রেঙে নাচে!


ঝরে পড়া ব্যথা ভুলে, নতুন কলি-ফুলে,
সে মনে ফুল ঢালি সুখে ঝর-ঝরে!
স্বপ্নের ভাঙ্গা গড়া, রূপকথা গল্পরা-
সে মনে সুখ উপ-ভোগে এসে জুড়ে!


হাসি-খুশি মনে কবু সাজেনা দুঃখ।
সুখ উপভোগে সে দুঃখে হেসে লড়ে!
সে জানে এই রীতি কালো রাত শেষে-
সোনালী ভোর নিয়ে সূর্য্য ফিরে!