আমি যদি পারতাম,
এক-আকাশ সুখের মূল্যে
তোমার মন কিনতাম!
আমি যদি পারতাম,
তোমার ভালবাসার বিশ্বে
আলো ছড়াতাম!


হয়তো বা আমার তা নেয় বলে
মনের এ উচ্চাশার স্বপ্ন!
তবে হাজার কবিতায় আমি
তোমায় সাজিয়ে মনের মতো-
ভালবেসে হই ধন্য!


কিন্তু আমি যে অমাবশ্যার চাঁদ!
আকাশের গায়ে বেদনার নীল!
দিনের অপর ভাগ কোন কালো রাত!
আমি শঙ্খ-চিল স্বপ্নে ভাসমান-
তোমার মনের আকাশে!
মহাশূণ্যে শূণ্য আমার মান!
ভালবাসার মহাকালের খেয়া-
আমার মনে ভাসমান!