মা, একা একা রাত জাগা খুব কষ্টের।
আজ বড় ইচ্ছে হয়-
তোমার কোলে মাথা রেখে একটু ঘুময়!
আমার ঘুম আসেনা!
মা, আমি কতই না অবুঝ ছিলাম!
তুমি ধান মাড়াতে রাত তিনটেই ওঠে!
আমার ঘুম ভাঙ্গা চোখে তোমায় খুঁজে ফিরত-
ঐ খড়ের গাদায় গরুর পালের সামনে দাঁড়িয়ে যেতাম!
তাই না! ছোট বেলার স্মৃতি চারনে হেসে বলতে
অনেক জ্বালিয়েছি আমি 'তোমায় ছেড়ে চলতাম না!'
মা, আজ এতো দূরে এসে আমি সব ভুলে বাঁচি!
তুমি বিরক্ত হতে, আমি সেই মেয়েটির সাথে আর-
কথা বলি না! আমি রোজ গুছিয়ে রাখি আপন বিছানা!
আমি ভুলে গেছি সুখ খুঁজা! স্বপ্নে চোখ ভুজা!
সব স্বপ্ন ভালবাসার মোহ আজ আবর্জনা!
শুধু তুমি আছ মা! তোমার ভালবাসায় ঘুময়-
জেগে ওঠি তোমার ভালবাসার পরশে,
যখন ফোনে জানতে চাও, 'নাস্তা করছিস না?'
মা, একা একা রাত জাগি ঘুম আসে না!


কেউ নেই আজ পাশে, গোপনে চাঁদ এসে।
শুনিয়ে যায় কানে কানে, তোমার লিখা সেই-
কবিতা খানি- বলে 'শাওন শান্ত হও।
মা বলে-'
____________ 'ও চাঁদ তুমি যত সুন্দর হও!
                   আমার বাবুর চেয়ে সুন্দর নও!”
আমি ঘুমব মা! এ কবিতা তুমি আমায় শুনাবে না?
আমি শুনব মা!
তোমার কোলে মাথা রেখে ঘুমব মা!!