দেশটা যে আজ মগজ হারা,
কে-ই বা দিবে দাম?
গোবর ঘনেষ গোবর মাথায়
শ্রমিক ঝড়ায় ঘাম!


সত্যি যারা মানুষ হল
মিথ্যা গোপন পুশি!
ধনীর এ যুগ মানুষ তারায়
গরীব রক্ত চুঁষি!
কে দিতে চাই সত্য বাদির-
দেশ সেরা সম্মান?
সত্যি এ যুগ অমানুষের
মিথ্যে রক্ত-ঘাম!


রাজনীতি আজ পাগলা ঘোড়া
ওতে সোয়ার পাগলেরা!
অর্থনীতির চাকায় শ্রমিক
পিষ্ঠ্য হয়, দেয় প্রাণ!
তাদের বলে মূর্খ মানব
লেভার তাদের মান!


হুম, মুর্খ বলেই হাজার কোটি
টাকার পাহাড় এনে!
তারায় এদেশ পূর্ণ করে
লোহার শিকল ভেঙ্গে!
কিছু অ আ শিখা অশিক্ষিত
দেশের মাথায় বসে!
টক শোতে আর মিডিয়াতে
দেশের রক্ত চুষে!


সবাই জানে কে দেশ বাঁচায়
বাঙালী নয় বোকা!
হাজার যুগে হাজার রাবন
দিয়েছিল ধোকা!
জানি এরা কু-বুদ্ধিতে
ইবলিস শয়তান!
আগুন দিয়ে তৈরী হলেও
এরা জাহান্নামের ত্রাণ!


এ বাঙালী স্বাধীন হবার
স্বপ্ন সাজায় মনে!
মূর্খ রাখাল সুর সাজিয়ে
ঘুমায় সংগোপনে!
বিষের বাঁশি বাজাবে সে
তৈরী হলে গান!
ওরা জীবন দিয়ে রাখতে জানে
স্বদেশের সম্মান!!


[এ কবিতায় ঐ শ্রেণির ধনী ও রাজনীতিবীদের কথা বলা হয়েছে যারা সত্যিকারে দেশ কে ভালবাসে না এবং ধনী হবার লোভে যারা মানুষ কে মানুষ বলে না, শ্রমিক কে লেভার/মূর্খ বলে গালাগাল করে!]