কিছু ভালবাসা আছে চুপি-চুপি থাকে
হৃদয়ের গহিনে। ভিতু বুক কাঁপে!
কি করে বুঝায়? কত ভালবাসি বাবা??
কতো ভালবাসি তোমায়!!?


ভয়ো-আঁধার পথে যেতে করনি বারন,
দিয়েছ আলো, আঁধার কেটে যেতে!!
কখনো করনি বারন পরিশ্রমে,
দিয়েছ ক্লান্ত-সন্ধ্যায় বিছানা পেতে!!


এগোতে দাওনি বাঁধা,
দেখিয়ে পথের কাঁটা,
দেখিয়েছ ফাঁদ পাতা কত সফল্য পথে?!!
শূণ্যে দিয়েছ আশা সফল হতে!!


বাবা, কত স্বপ্নের সমাধিতে
জীবন মানে পরাজয়!?
বলেছিলে উত্তরে জীবনের জয়,
একবারে না সাজে!!
হেরে হার মানা মানে জীবন শেষ নয়!!
শেষ হার সে যে সবার মৃত্যুর কাছে,
বাবা, হেরে লড়ে যাওয়াই জীবনের জয়!!


আমার আজো মনে আছে।
বাবা, দুঃস্বময়ে তুমি লড় কত সাহসে,
মৃত্যুর বিছানার পাশে জেগে রাত
আমি পাহাড়ায় থেকেছিলাম মৃত্যু জয়ে!!
সে আমায় ঘুম পাড়াতে তুমি কোলের কাছে!!
বাবা আমার আজো চোখে ভাসে!!
মৃত্যুর পথ যাত্রীদের দেখে-দেখে,
ভয়ে নিয়েছি যে কত ঘুম চোখ হতে কেড়ে!
বাবা, করেছি প্রমাণ আমারা,
শেষ নিঃশ্বাসেও লড়ে সব হেরে জেতা যায়!!
সেদিন তোমায় ফিরে পায়,
আজো বাঁচি আমি সে শিক্ষায়!!
বাবা, অনেক অনেক ভালবাসি তোমায়!!