সার্টিফিকেটে যত জ্ঞানী সাজ,
এই জ্ঞান চির নয়!
এডিসন হতে আমি রাজি চির
জয় গাধাদের জয়!


ও অলসেরা, কেন হতাশ তোরা?
এ আলসেমী পাপ নয়!
অলস-ই করেছে পৃথিবী সহজ
জয় আলসের জয়!


ওরে হা-হুতাশির দল, হার জীবনের ছল,
এ হার মানা হার নয়!
মৃত্যুঞ্জয়ী মানে হেরে লড়ে যাওয়া
জয় জীবনের জয়!


এ শেষ-শেষ নয়, এ শুরু-শুর নয়,
মিছে জয় পরাজয়!
ছন্নছাড়া জীবনের সুর ছন্ন-ছড়াময়!