কি না জানি সুখে স্বপলোকে,
আমায় চেয়েছ মেয়ে!
আমি জানি বধু এই প্রেম মধু
যাবে, সুধা পানে শেষ হয়ে!


তবুও তোমার মনের ইচ্ছে
পূরনে জাগিছি নিশি!
জানি তুমিও ছেড়ে চলে যাবে,
তবু মনে-প্রাণে ভালবাসি!


আমিও চেয়েছি স্বপ্নের কেউ
রোজ এসে ভালবাসে!
আমি বাঁচলেই প্রাণ ফিরে পাবে
মরণেও হেসে হেসে!


তবে এই প্রেম সেই ভালবাসা গৃহে
কবুও দেয়নি অনল।
পার যদি সেই ভালবাসা-বাস
প্রেমাগুনে ঢেলে জল।