কালো আকাশে যদি হয় একা ধ্রুবতারা!
যদি না মিলে শেষে তোমারো কোন সারা!
আমিও একাকী কাটাব চিরকাল,
চুপি চুপি আলোয় গুম হব, ফিরতে সকাল।
আমি আঁধারে জেগে-জেগে আলো ছড়াব!


প্রিয়, অভিমানী সেজে কেউ ভালবাসা পায়?
অভিমানী মনে ভালবাসা নীড় নায়!
স্বপ্নের ঝলমলে কল্পলোকে
ভালবাসার লালসা ঝলসে যায়! তবে-
এই ভালবাসা ভালবাসা নয়, সত্যি ক'ব?


তাহলে শোন মেয়ে,
ভালবাসা কোন আকাশের নীল নয়
মন জুড়ে র'বে ছেঁয়ে!
ভালবাসা কোন স্বপ্নের 'না' নয়-
সুখে, যাবে চিরদিন বেয়ে!
ভালবাসা তো মুক্ত কায়া,
ভালবাসা হলো আলোর ছায়া!
ভালবাসা হলো শূন্যে শূন্য!
তার কি তুলনা দেব? মেয়ে-
ভালবাসা মানে চির ভালবেসে যাব!