অদেখা কিছু আজো দেখব বলে
চোখ মেলে রাকি ঐ দিগন্তে।
অচেনা কেউ এসে পরিচিত হবে বলে
পথ চেয়ে থাকি আজো দৃষ্টির শেষ সীমান্তে।
পাখি তার মুক্ত ডানায় উড়ে নীল ছুঁয় ছুঁয়।
এ যেন প্রথম দেখা, দৃষ্টির জয়!
ঘুড়ি সুতোই জড়িয়ে স্বপ্ন হাত নীল ছুঁতে চাই
রাখাল ছুঁয়েছে নীল নয় মিছে কথা।
বাঁশির মধুর সুরে শ্রান্ত দুপুরে
হাওয়া ছুটে আসে, মেঘ ছায়া-কায়া।


বাহু ডোরে র'বে বলে সারা পৃথিবী
গাঙচিল শূন্যে মেলে ধরে ডানা।
আঁধার কে জয় করে আলোয় ভরাতে রাত
সূর্য্যের আলো ঋণ নেয় জোছনা!
জোনাকিও নেয় বসে মিটি মিটি জ্বলে
আলোয় সাজাতে বিশ্ব তারকার ছলে
ঝোপঝারে জ্বালে দ্বিপ আলোর ছায়া!


পাখি ডেকে যায়, সে সুরে না জানি কি বলে যায়!
কতো সুর গড়া হল- রচা হল কাব্য
তবু সে সুর মধু কোথাও সাজে নি!
সে সুরের কথা চরন না জড়ায়!
আজো জন্মি মহাকালে ফিরে বার বার খুঁজি সাধনায়-
সে শূন্যের কায়া! আলোর ছায়া!
খুঁজে ফিরি আজো সেই কন্ঠের মায়া!