আমি একটা পাখি চাই,
তাকে খুব আদর করে পুষব।
সে আমার হৃদয় খাচার শূন্যতা কে
দূরের কোন নীলের নীড়ে রেখে আসবে
তার মুক্ত ডানায় চেপে!
আমি তার আলিঙ্গনে নীল আকাশের খুশবো নিব!
আমি একটা পাখি চাই,
তাকে খুব আদর করে পুষব।


তার মধুর কন্ঠের ডাকে জেগে
আমি ভোরের কাঁচা রোদ পুহাব।
আমি তার বন্দী দেয়াল খাচা ছোঁয়ে
মনের স্বপ্নে শিকল দিব!
আমি তার মুক্ত হবার ছটফটানি
খুব স্বাধীন মনে দেখব।
আমি তার পায়ে শিকল পড়ায়
ভালবাসায় আগলে রাখব!


আমি একটা পাখি চাই,
তাকে খুব আদর করে পুষব।
হাজার দিন ভালবেসে,
আদর যত্নে পেলে-পুষে,
একদিন তাকে মনের সুখে
শূন্য আকাশে মুক্তি দিব!
সে কি বলবে?-
'ভালবাসার ঋণ শোধিতে
নীল আকাশ নিয়ে ফিরব!'