সপ্ত গ্রহের তপ্ত আগুন স্রোতের মুছনায়!
স্থব্ধ হয়ে পুড়ছে হৃদয় স্বপ্ন-স্মৃতি ছাঁয়!
আকুল হয়ে চেয়ে কতো, স্বপ্ন সাজায় মনের মতো,
জীবন-যাপন স্বজন-আপন সব'তে উদাসী তায়-
সেই সেজেছে একলা মন কঠুর নিরবতায়!


এক পাহাড়ে চেয়েছিলাম লুকিয় রাখি মনের ব্যথা,
তার অশ্রু ঝর্ণ হল, দেখে দুঃখের নিরবতা।
নদী সে অশ্রু বয়ে, ভাঙ্গে দু-কূল খেই হারিয়ে,
সাগর বুকে সে অশ্রু-জলে তুলে জলোচ্ছাস!
জোয়ার ভাটা চাঁদের টানে সাগর গলায় ফাঁস!
আমি সেই সব ভুলে একলা হয়ে বাঁচি শূন্যতায়!
আমি আজ আমার আমি আমার পূর্নতায়!