[এখন রাত ১টা বেজে ১২মি। রাতের সাথে আমার নির্ঘুম আড্ডাটা জমে ওঠল এভাবে। না শুনোক কেউ আমায়, তবুও আমি আমি আর একা নয়। আমার বন্ধুত্ব এখন রাতের সাথে, খুব শোনে সে আমার কথা]


সবাই সবার ইচ্ছে সুখে দারুন ভাল থেকো।
আমি চুপিসারে যায়। হে প্রিয় বিদায়!
আমি আকাশ বিশাল বুকে, শূন্য নিয়ে থাকি সুখে,
রাতে আমি তারায় তারায় আঁধার কে সাজায়!
তুমি অন্ধকারে চাঁদের আলোয় স্বপ্ন সাজিও,
প্রিয় কাছে চায়, দাও আমাকে বিদায়!


জানি আমার যাওয়া আশায় তোমার কি সুখ-দুঃখ?
ঠুঁটের কোণে বাঁকা হাসিই চির খুশি মুখ।
জানি সুখ স্বর্গ দোলে তোমার মনের বারিন্দায়!
সুখে ভুলে থাকলেও প্রিয় দুঃখে আমায় ডেকো।
বিদায়! তোমার কষ্ট হয়ে ফিরতে আমি চাই!


কষ্ট কেউই ভুলেনা কো চির সত্য চয়ন!
মনেতে তার চির কালই রাজত্ব সিংহাসন!
এমন রাজার প্রজা যে মন সে মন আমার চাই।
তুমি আমার অপেক্ষাতে নাইবা বসে থেকো,
প্রিয় আমি ফিরব ঠিকই মনের আঙ্গিনায়, বিদায়!