আমি সমুদ্র সৈকতে গিয়েছি
খুঁজেছি রক্তের গন্ধ!
চারপাশে সুখ মিলনের ভীরে
খুঁজেছি কার মনে দন্দ্ব!


জলচর সাদা বালির ঝিনুকের মাঝে
খুঁজেছি মৃত্যুর ফাঁদ!
এলো চুলে হাওয়া খেলে আনন্দ দোল
আমি সেথা সে দোলে খুঁজি রক্তের স্বাদ!


আমি সবুজে সবুজে খুঁজি অত্যাচারি
প্রকৃতির মাঝে খুঁজি আড়াল ভীতি!
বাতাসের ফিস-ফিস কান পেতে শোনি
কোথা লুকায়িত কালোর নীতি?


আমি আনন্দ মাঝে খুঁজি কান্নার রোল!
কোথা হল ভুল? খুঁজি ভালর ভীরে!
আমি আলোর আগুনে খুঁজি জাহান্নামের ভিতী
দুঃখের গরল খুঁজি শান্তি নীড়ে!


আকূলেতে কূল গড়ি, কূলেতে অকূল,
ভুল শুধু ভুল ঘ্রাণ খুঁজে নিঃশ্বাস!
অবিশ্বাসের হাতুড়ির প্রবল আঘাতে
সত্যের ভিত খুঁজি খুঁজি বিশ্বাস!


আমার ঘুমে জাগরণে শুধু সন্দেহ তীর,
আস্থার বক্ষে চালায় মিশন!
আমি সেই বিশ্বাসী অবিশ্বাসের নীড়ে
পাপের শ্মশান গড়ে জুরি আসন!