মন অনেক সময় নিঃস্থব্ধ হয়ে পড়ে-
ঘুরে আঁধারের মহাশূন্য হতে কাক ডাকা ভোরে-
পৃথিবীর আনাচে-কানাচে সুখ তিয়াসী মনের-
বুক-ভাঙ্গা কুঠিরে দেখি দুঃখ জয়ের হাহুতাস!


আমি অকাল্পনিক রূপকথায় ইতিহাসের পাতায়-
দেখেছি লিপ্সা, হিংসার লড়ায়- জীবন কে ঘিরে!
মন আজো পথ চেয়ে আছে- কবে সুখ তরী তীরে ভিড়ে?


পথের বাঁকেতে স্বপ্নের কতো অপমৃত্যু-
কত নব স্বপ্নের পথে জন্ম হতে দেখা।
কত একাকী মন পথের সাথী হারিয়ে পথে
কত দেখেছি জীবনের পথে কে কত একা?


ভাসা-ভাসা মনের চাওয়া-পাওয়া গুলো জমে জমে
মনে লালসার মহামাড়ি জন্ম দেয় পৃথিবীতে দুঃক্ষ।
আজ এ চাওয়ার দেনা বেড়ে মহাশূন্য সমান ঋণ-
বয়ে পৃথিবী ও মানুষের মনুষত্ব ক্লান্ত!
মনের এমনি নিঃস্থব্ধতায় স্বপ্নের কারাবাস!
জীবনের কালবেলা হেলায় গড়িয়ে মৃত্যুর কূলে ফেলে নিঃশ্বাস!