আজ মানুষ গুম আর হত্যা দেখে শংকিত পুরো জাতি!
আজো বুঝনি? কতকাল হল গনতন্ত্র পড়েছে ফাঁসি?
মনুষত্বের একাল গুছেছে কত শতাব্দি আগে?
কেউ কি বুঝেছ? কত অপরাধ মুখ ভুজে সয়া লাগে?
যত বার উঠেছে বাঙালী ফুঁসি- গঙ্গা-যমুনা বায়!
রক্তের স্রোত বয়ে গিয়েছিল বঙ্গ মাতার পায়!
কালে কালে বীর জন্ম দিয়েছে রত্নগর্ভা মা!
সে বীর সপেছে নিজের জীবন এনেছে স্বাধীনতা।
আজ যারা মোরা বেঁচে আছি সবে কাপুরুষ/বেঈমান!
কেউ চুপ থাকি কেউ লুটি-পুটি স্বাধীনতা সম্মান!


জাগো অলসেরা ভয়ো বুকে নই হও এবার সভ্যসাচী!
মানুষ হয়েছ? জেগে দেখ হে- গনতন্ত্রের মুখে মাছি!
গোধুলী-সন্ধ্যা শেষ হয়ে আসে রাতের গভীরতায়!
আলো ভোর হবে? সে আলো যেন উঠে নব বাংলায়!