লোকালয় হতে মহা শশ্মানের পথ।
ধুলো পথে ছুটা জীবনের জয়োরথ।
মনের কুঠিরে বন্দী স্বপ্ন-আশা!
ইচ্ছে-অনিচ্ছের লালসায় মিছে ভালবাসা-
ছলনার রূপ অপরূপা নারী অভয়ব!
মনের আদিম কামনায় প্রেম সৌরভ-
গৌরবের মনুষত্ব আজ একালে তুচ্ছ!
নারী আজকাল দেবীর সমতুল্য পুঁজ্য!
তবুও কলংকিত জাতি নারী শোষনে
রাবনের রামায়ন পাঠ সংগোপনে
বৃহন্নলায় বাস সীতার!
আজ কাপুরুষ কালের অবতার!