[ এ ঘটনা কাল্পনিক, যদি কারো সাথে মিলে যায় এর জন্যে লেখক দায়ী নই ]


# প্রেমের পাঠ #


আর কি দেখলে হবে বল,
আকল (আক্কেল) আমার দিশেহারা?!
যুগের তালে পিছিয়ে এতো
আমিই এক লক্ষ্যি ছাড়া!!


নাদুস-নুদুস পিচ্ছি ছানা
তারাও কালে খুব সেয়ানা!!
মজা লুটে নিচ্ছে তারাও
নিজের মতো ষোলআনা!!
আমিই এক হাবা-বোবা,
সামনে দেখে চশমা বাবা!
অবাক! হায়রে এমন যুগে
জনম কেন দিলে বাবা!!


কোন মুখে কাল সামনে দাঁড়ায়?!
দেখে অমন মিষ্টি হাসি!!
ক্লাস সিক্সের ছাত্রী আমার
খেলে ডেটিং কানা-মাছি!!


বুঝলাম কেন আজ আসেনি!
কেন তার মাথা ধরা?!!
আমি দেখতে অবাক! লজ্জা আমার,
সে খুশিতে পাগল পারা!!


আজ বাচ্ছা গুলো পড়তে আসেনি। বসে বসে সিআইডি দেখতে ছিলাম। তাই কোন রকমি ইচ্ছে করতেছিলনা কোচিং এ যেতে। কিন্তু যেতেই হবে। তাই রিতিমত গোসল সেরে কিছু খেয়ে প্রতিদিনের মত বেরিয়ে পড়লাম সাইকেল নিয়ে। প্রায় পৌঁছে গেছিলাম, কলেজের খুব কাছে এসেই থমকে গেলাম এক মুহুর্তের জন্য!! কি দেখলাম?!!
দেখলাম আমার ছাত্রী যে ক্লাস সিক্সে পড়ে তাকে! সে কলেজ যেতে রাস্তায় দাঁড়িয়ে তার ফাস্ট ইয়ার পড়া চাচাতো বোনের সাথে! এ মিষ্টি মেয়েটি আমাকে দেখে খুশিতে হেসে ফেললেও তার বোন থমকে গেল!! কারন পাশে একটি মোটর সাইকেলে প্রায় লেপে বসে আছে একটি এলোমেলো চুলের এযুগের স্টাইলিষ্ট ছেলে, যার পরনে এ যুগের ল্যাটেস্ট  ফ্যাশনের ছিড়া জিন্স প্যান্ট, ইংরেজি লিখায় ভর-পুর টি-শার্ট ও চোখে জাগদ আলো কাড়া সানগ্লাস, যদিও আজ আকাশ মেঘলা ছিল!! সে তাকিয়ে আছে আমার লাজুক ছাত্রীর দিকে!! আর পাশে তার চাচাতো বোনের সাথে কিছু বিনিময়ে বেস্ত আরেকটি ছেলে!! তার পোশাক-আশাকের বর্ণনা আর দেয়ার প্রয়োজন আছে মনে করিনা প্রথম জনের দেয়ার পর!!


আমি না দাঁড়িয়ে পলকেই তাদের পাস কেটে গেলাম। আর মাথায় গুনতে আছি ঠিক দেখলাম তো?! ভাবতে ভাবতে এসে পড়লাম কোচিং সেন্টারের সামনে। তখন দেখলাম অনেক গুলো মেয়ে সিড়ি বেয়ে নামতেছে কোচিং শেষে। আমি তাদের দিকে তাকাতে তাকাতে প্রায় পড়ে যেতে-যেতে নেমে গেলাম সাইকেল হতে! হতাশ হলাম, আমার অবস্থা দেখে সবাই মিটি মিটি হাসছে দেখে। এতো সাদা-মাটা চাল-চলন সভাবে জুড়ে দিয়ে যে কেন বিধাতা আমায় পাঠালেন এ যুগে!?


'' লাইন মারা আমার দ্বারা সাজেনা!
   সাজেনা চিনা বাদাম চিবানো!
   হাসির পাত্র আমি পাত্রির কাছে,
প্রেমের পাঠ কি আমার ওকালে গুছানো!? ''


আমি অবশেষে নিচু শীরে সিড়ি বেয়ে ক্লাস রোমে অদৃশ্য হলাম। ।