স্মরণীয় বরণীয় বর বিশ্বকবি,
সাহিত্য জগতে যিনি আলোকিত রবি,
কাব্যাকাশে উদ্ভাসিত আজও তব ছবি
সৃষ্টিতে বিষ্ময় তুমি অসামান্য সবি।


পদ্য গীতি গল্পছড়া গীতাঞ্জলি সেরা
ভুবন মাঝে আছে তা মন থাকে ঘেরা,
ছোটগল্পের জনক, তুমি  শিরোমণি।
অনন্য ঔপন্যাসিক কাব্যে সুধা খনি।


তোমার কাব্যে শিখেছি চলার প্রেরণা
বেদনা কষ্টে জীবনে পেয়েছি শান্তনা।
সাহিত্যের সকলধারা অবদানে তুমি,
তোমায় পেয়ে মুগ্ধ হে প্রিয় জন্ম-ভূমি।

নিজ কাজে বিশ্বে যশ তুমি সেরা কবি  
এ হৃদয়ে আঁকি তব তোমা প্রেম ছবি।
কাব্য গুণে কবিগুরু করেছো যে দান,
বিশ্বব্যপী সুরে তালে বাজে তোমা গান।


অক্ষরবৃত্ত ছন্দ (৮+৬)