এদিক ওদিক জল থৈ থৈ
সব বিপন্ন ঘর-বাড়ি,
বৃষ্টি ধারা বন্যা হয়ে
আজ দেখালো বাড়াবাড়ি।    

ভাঙলো এসে নদীরই বাঁধ
ভাসলো হায়! গ্রামের পর গ্রাম,
জীবন জুড়ে আতঙ্কের তাই
নেইকো কোন বিরাম।
  
নষ্ট হলো মাঠের ফসল
কষ্ট পেলো কত না প্রাণ,
থাকার আশ্রয় হারিয়ে আজ
খোঁজে শুধুই সাহায্যের ত্রাণ।


ছেলে পিলে চিৎকার করে
একটু খানি খাদ্যের তরে,
সাজানো ঘর ভাসবে জলে
ভাবেনি তো এমন করে।


ধূসর মনে ভাঙ্গা স্বপন
কপালে জুড়ে চিন্তার ভাঁজ,  
এ সৃষ্টিশীল বৃষ্টি কেন
নিলো এমন ধ্বংসের সাজ?


ভাসছে সবই চাল-চুলো নেই      
চাপে নাকো তাই আর রান্না,
পথের উপর পথ আঁকড়ে
চলছে ওদের বাঁচার কান্না।


*********d******