চাই না এ ঠোঁটের শব্দ দিয়ে
                   তোমায় শুধু গ্রেফতার করতে,
চাই না দৃষ্টির ব্যাকরণ ভুলে
                 তোমায় অন্য রকম চোখে দেখতে।
ভাবনার গুচ্ছ মূলেও চাই না
                 তোমায় সারাক্ষণ আটকে রাখতে,
বুকের নীল আকাশেও চাই না
                 তোমায় শঙখ চিল করে উড়াতে।
শুধু চাই হৃদয় পাতায় তোমার
                 কোমল হাতের একটা স্বাক্ষর,
যাতে জীবনের বাকি পথটুকু
                তোমার স্মৃতিরা ভাসে চোখের উপর।


                     ***