তুমি বলে ছিলে বলে
একদিন মনের সব হতাশা গুলোকে
ছুঁড়ে ফেলে দিয়েছি মহাসাগরের বুকে,
জীবনকে চিনতে শিখেছি নতুন করে
আবার প্রজাপতির সাতরাঙা রঙিন সুখে।


       তুমি বলে ছিলে বলে
করেছি দুচোখের সব জল মুছে ফেলে
পাথুরে হৃদয় জমিতে আশার বীজ বপন,
শিখেছি দুর্গম দুঃখের উঁচু পাহাড়
কিভাবে একলা করতে হয় আরোহণ ।


        তুমি বলে ছিলে বলে
এই প্রকৃতির সব রঙিন রঙ দিয়ে
রাঙিয়েছি এ মনে প্রেমের ক্যানভাস,
শাশ্বত মিলন বাণীর সুরেতে আজও
আপন করার চেষ্টা করে চলি চারিপাশ।


         তুমি বলে ছিলে বলে
বিদ্বেষের শুষ্ক মাটি সহানুভূতি জলে
ভিজিয়ে করে তুলি প্রাণ শান্তির অনুকূল,
সব কষ্টের কঠিন কাঁটা আড়াল করে
ফুটিয়ে তুলি শুধুই ভালোবাসার ফুল।
      
         তুমি বলে ছিলে বলে
জীবনের তরে কিছু করে যাওয়ার ইচ্ছেরা
পায় বেগানা কিছু উজ্জ্বল আনন্দের সাক্ষাৎ,
তাইতো আজও বন্ধুর মতো ধরে আছি
বরফের মতো গলে যাওয়া বিপন্ন মানুষের হাত।


      
              *****