আজ কাল ঘুম আসেনা
গভীর রাত্রি পর্যন্ত জেগে থাকি
মাথাতে ভিড় করে আসে  কতো কথা কতো মুখ
কতো রঙ কতো প্রশ্ন জিজ্ঞাসা,
আমি স্মৃতির মাটি  খুঁড়তে খুঁড়তে পৌঁছে যাই
অতীতের অতলে; তুলে আনি কতো ছোট ছোট
মৃত অনুভবের হাড় কঙ্কাল।
যারা মনে করায় কতো সময়ের কতো রঙিন মুহুর্তকে,
এরাইতো ছিলো একদিন আমার হৃদয়ের খুশি, এগিয়ে  
চলার প্রেরণা, প্রাণের তারে তারে বাজতো এদেরি সুর,
আন্দোলিত হতো কতো ভালোলাগার ছন্দ।


আজ নতুন সময়ের জোয়ারের টানে মুহূর্তের অনুভবেরাও
পরিবর্তিত; তারা গতি বদলে এখন পরিচিত নতুন নামে
নতুন রূপে,  হয়তো ভালো আছে এখন জীবন
আগেরি মতন নতুন অনুভবদের সাথে নিয়ে;
তবুও জানিনা কেন আজ কাল
গভীর রাতে দু চোখে মেঘ করে
দু এক পশলা বৃষ্টি হয়ে যায়...


          ****