আমি ঘুমাতে চাইনা আর
চাইনা রোমান্টিকতার চাদরে নিজেকে জড়িয়ে কল্পনার
ফানুস উড়িয়ে এখন আনমনে রাজ কুমারীদের ছবি আঁকতে;
চাইনা শরতের মৃদু মন্দ হালকা শিউলির গন্ধ মেশা
বাতাসে প্রেমের পরাগ মেখে নীল স্বপ্নের পানসি ভাসাতে।
আমি যে বিপন্ন অসহায় মাটি ঘেঁসা মানুষ গুলোর পাশে
এক ফোঁটা সাহায্যের জল হয়ে বেঁচে থাকতে চাই;
যে বৃন্তচ্যুত শৈশব হারিয়েছে তার মায়ের অপত্য স্নেহের
ঘনতা আমি তারে কোলে তুলে আপন করে নিতে চাই।


আমি ঘুমাতে চাইনা আর  
চাইনা নিজের ঐশ্বর্য বিলাসী জাজিম বিছানায় নরম বালিশে
মাথা গুঁজে রূপকথার স্বর্গ রাজ্যে আর প্রহরের পর প্রহর হারাতে;
চাইনা নিজের দ্বিধা বোধের ঘেরা টোপে নিজেকে আটকে
রেখে আর রুপালি চাঁদের থালায় দামী খাবারের উৎসব বসাতে।
আমি যে এবার শ্রমজীবী মানুষ গুলোর রক্ত ঘামে ডুবে গিয়ে
তাদের কাঁধে কাঁধ মিলিয়ে এক সাথে কাজ করতে চাই;  
আমি যে এবার প্রতিটি বেদনা বিধুর জীবনের কান্নার ফেনায়
মিশে গিয়ে ভারাক্রান্ত হৃদয়ে তাদের সমব্যথী হতে চাই।  



                 *****