কী পাবে আজ  তুমি এই মনের ভেতর
হৃদয় মাটি খনন করে
এই মাটির গন্ধ শুকে,
কিছুই  পাবেনা
কিছুই না।
হয়তো পাবে বড় জোর কিছু ধূসর স্মৃতির  
নুড়ি পাথরের ধ্বংসাবশেষ,
বঞ্চনার খরায় অপমানের প্রতিকূলতায় প্রথম
ভালোবাসা সেই কবে ধ্বংস হয়ে গেছে
হরপ্পা সভ্যতার মতো।  
আজ আর এই হৃদয় খুঁড়ে কী পেতে চাও তুমি?
কী পেতে চাও! তার জীবন প্রণালী আবিষ্কার করে।  


যে গেছে সেতো গেছেই
আমিও মনে করতে চাইনা সে ধ্বংসের কথা।
আজ যখন তুমি এলে,
হৃদয়ের এই পাথুরে জমিটার উপর
যদি পারো একটা ভালোবাসার গাছ লাগিয়ে যেও;  
আমি আগামীর কথা ভাবতে ভাবতে যত্ন করে
সবুজে সজীব করে
আবার ভালোবাসার অরণ্য গড়ে তুলবো।



                  ****